স্বাস্থ্য সহায়ক সেরা পাঁচটি মোবাইল অ্যাপ!

স্বাস্থ্য সহায়ক সেরা পাঁচটি মোবাইল অ্যাপ!

সুস্থ সুন্দর জীবন যাপনের জন্য, স্বাস্থ্যের প্রতি দেখভাল করা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। স্বাস্থ্যের প্রতি দেখভাল করার জন্য অনেকেই ডাক্তারের শরণাপন্ন হন। আবার কিছু কিছু ব্যতিক্রম লোক আছেন, যারা বছরের-পর-বছর ডাক্তারের কাছে না গিয়েও সুস্থ থাকছেন। কিন্তু কিভাবে? এর বৈজ্ঞানিক সোজাসাপ্টা উত্তর হবে, তাদের প্রচুর মনোবল এবং সঠিক ভাবে জীবন পরিচালনা করতে পারার কারণেই, তারা অন্যদের থেকে ডাক্তারের শরণাপন্ন একটু কম হন।
আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন, স্বাস্থ্য সহায়ক সেরা পাঁচটি মোবাইল অ্যাপ সম্মন্ধে। যা আপনার স্বাস্থ্যের প্রতি দেখভাল করার জন্য বেশ কার্যকর।

নাম্বার ৫ : Patient Aid
এটি বাংলাদেশের অন্যতম একটি হেলথ টিপস পাওয়ার মোবাইল অ্যাপ। যার মাধ্যমে ব্যবহারকারী ঘরে বসেই স্বাস্থ্য সেবা, ওষুধের মূল্য, খাদ্য তালিকা এবং ওষুধ খাওয়ার এলার্ম সেট করতে পারে। অ্যাপসটি তৈরি করেছে স্বাস্থ্য বিষয়ক স্বনামধন্য অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান ITmedicus Solutions. এর আগেও তারা DIMS এর মত অ্যাপ তৈরি করে বেশ সাড়া ফেলে দিয়েছিল।



নাম্বার ৪: 7 Minute Workout
পৃথিবীতে যারা কম ডাক্তারের শরণাপন্ন হন। তাদের মনোবলের পাশাপাশি শারীরিক চর্চা অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলেই, তাদের ডাক্তারের কাছে কম যেতে হয়। 
তাই আপনিও যদি ডাক্তারের কাছে কম যেতে ইচ্ছুক হন। এক্ষেত্রে অবশ্যই ডাউনলোড করুন 7 Minute Workout App. কারণ, এই অ্যাপের মাধ্যমে খুব সহজেই যেকোনো জায়গায় বসে, কোন প্রকারের সরঞ্জাম ছাড়া শারীরিক ব্যায়াম করা সম্ভব। আর আপনার হয়তো এটা খুব ভাল করে জানেন যে, শারীরিক ব্যায়াম মানবদেহের জন্য ঠিক কতটা জরুরি।



নাম্বার ৩: Water Drink Reminder
পানির অপর নাম জীবন। কথাটির সাথে সম্পৃক্ততা রেখে জনপ্রিয় মোবাইল অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান “Leap Fitness Group” ২০১১ সালে Water Drink Reminder নামে একটি অ্যাপস রিলিজ করে। যার প্রধান কাজ সঠিক সময়ে সঠিক পরিমাণ পানি খাওয়ার অভ্যাস গড়তে ব্যবহারকারীকে সহায়তা করে। আমাদের ভেতর অনেকেই আছেন, যারা খুবই অল্প পানি পান করেন। এর ফলে বিভিন্ন রোগের শিকার হন এবং সবশেষে ডাক্তারের শরণাপন্ন হন। এ থেকে মুক্তি পাওয়ার জন্য অবশ্যই ডাউনলোড করুন Water Drink Reminder App.


নাম্বার ২: Doctime
এটি একটি অনলাইন ভিত্তিক স্বাস্থ্যসেবা পৌঁছানোর অ্যাপ। ব্যবহার করা যাবে দিনের ২৪ ঘন্টা এবং সপ্তাহের ৭ দিন। এর পাশাপাশি BMDC অনুমোদিত বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন, নির্ভরযোগ্য এই প্ল্যাটফর্মে। যার ফলে সাধারণ মানুষ ভোগান্তির শিকার না হয়ে, ঘরে বসে দেখাতে পারবে ডাক্তার। পাশাপাশি এই অ্যাপসটি থেকে গ্রাহক সর্বনিম্ন ১০৳ টাকা থেকে শুরু বিশেষজ্ঞ ডাক্তারের সেবা নিতে পারেন।



নাম্বার ১: Maya
এটি মায়ালজি লিমিটেড দ্বারা নিয়ন্ত্রিত। মায়া আপা অ্যাপ হলো: একটি অনলাইন স্বাস্থ্য সেবা কেন্দ্র ও কল্যাণ সংস্থা। যা বর্তমানে ঢাকা, বাংলাদেশে অবস্থিত। এই সংস্থাটি এখনো পর্যন্ত সরকারি না, তবে বেসরকারী উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠান ব্র্যাকের সাথে অংশীদারত্বের উপর নির্ভর করে বার্তা/তথ্য প্রদান করে। মায়া প্লাটফর্ম বর্তমানে অ্যাপস এবং ওয়েবসাইট আকারে ব্যবহার করা যায়। পাশাপাশি এটি দুইটি ভাষা সাপোর্ট করে বাংলা এবং ইংলিশ।

[ অ্যাপসটি আপনারা ফ্রি এবং পেইড ভার্সনে ব্যবহার করতে পারবেন। ]



শেষ কথা:
উপরোক্ত প্রত্যেকটি মোবাইল অ্যাপ স্বাস্থ্য সহায়ক হিসেবে আপনার জীবন চলার পথে বেশ সহযোগিতা করবে। তাই অ্যাপগুলো অবশ্যই ডাউনলোড করে আপনার ফোনে রাখুন।
ধন্যবাদ
Previous Post Next Post