বাচ্চাদের ম্যানেজ করুন অ্যাপের সাহায্যে | Google Family Link App 2022

বাচ্চাদের ম্যানেজ করুন অ্যাপের সাহায্যে | Google Family Link App 2022

স্মার্টফোনের এই যুগে এসে সমাজের বাচ্চারাদের অল্প বয়স থেকেই, স্মার্টফোন ব্যবহার করার প্রবণতা প্রায়শই দেখা যায়। কিন্তু এর ফলে প্রতিনিয়ত বাচ্চাদের সঙ্গে ঘটে যাচ্ছে, অনাকাঙ্খিত সব ঘটনা। কিন্তু এ থেকে কিভাবে বাচ্চারা রেহাই পাবে? এজন্য গুগল বাচ্চাদের ম্যানেজমেন্ট করার লক্ষে, ২০১৭ সালের মার্চে Google Family Link নামে একটি অ্যাপ তৈরি করে। যা পিতা-মাতারা ব্যবহার করে তার বাচ্চার মোবাইলের উপর নজরদারি রাখতে পারে। প্রথমদিকে অ্যাপ্লিকেশনটি সারা দিতে না পারলেও, এখন বেশ আলোচিত।

গুগল ফ্যামিলি লিংক কি?
এটি একটি প্যারেন্টাল কন্ট্রোলার অ্যাপ। যার মাধ্যমে পিতা-মাতা তাদের বাচ্চাদের মোবাইলের স্ক্রিন টাইম, অ্যাপ ইনস্টল, আনইন্সটল এবং লোকেশন ট্র্যাক করা সহ মোবাইলের যাবতীয় তথ্য দেখতে পারে।

যেভাবে ব্যবহার করবেন গুগল ফ্যামিলি লিংক:
• প্রথমে অ্যাপসটি প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন।

• এর পর একটি জিমেইল সিলেক্ট করুন অর্থাৎ যেটি দিয়ে আপনার বাচ্চার মোবাইল নজরদারিতে রাখবেন।

• এর পর “Parent” সিলেক্ট করুন এবং যাবতীয় পারমিশন এলাও করুন।

• এরপর একটি গোপন কোড পাবেন। যেটা আপনার বাচ্চার মোবাইল এর সঙ্গে সাবমিট করবেন।


[ Google Family Link আপনার ফোনে ডাউনলোড করবেন অর্থাৎ আপনি যদি পিতা-মাতা হয়ে থাকেন। পাশাপাশি Family Link Child And Teen অ্যাপসটি আপনার বাচ্চার ফোনে ইন্সটল করুন এবং আপনার দেয়া জিমেইল একাউন্ট এবং গোপন কোড বাচ্চার ফোনে থাকা Family Link Child And Teen অ্যাপে সাবমিট করুন। ]

গুগল ফ্যামিলি লিংক এর সুবিধা সমূহ:
• বাচ্চাদের ফোনে থাকা প্রত্যেকটি অ্যাপ এর স্ক্রিন টাইম অর্থাৎ কতক্ষণ ব্যবহার করেছে তা দিন, সাপ্তাহিক এবং মাসিক চার্ট আকারে দেখতে পাওয়ার সুবিধা।

• প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে আপনার বাচ্চা কি অ্যাপস/গেমস ডাউনলোড করছে তা দেখতে পাওয়ার সুবিধা। পাশাপাশি কোন অ্যাপ বা গেমগুলো ডাউনলোড করতে পারবে না বা করতে পারবে, তাও নির্ধারণ করে রাখতে পারার সুবিধা।

• আপনার বাচ্চাদের জন্য কোন অ্যাপ গুলো সঠিক তা অনেক সময় খুঁজে পেতে সমস্যা হয়। এক্ষেত্রে Google Family Link ব্যাবহার করলে, Teacher-Recommended অ্যাপগুলো আপনার সামনে প্রদর্শিত হবে। যা বাচ্চাদের ফোনে ইন্সটল করে দেয়ার সুবিধা রয়েছে।


• ফোনের স্ক্রিন টাইম নির্ধারণ করে রাখতে পারার সুবিধা। এর ফলে আপনার বাচ্চারা নির্দিষ্ট টাইমের পর, আর ফোন ব্যবহার করতে পারবে না।

• যেকোনো মুহূর্তে এক ক্লিকের ব্যবধানে 
ফোন লক করে দেওয়ার সুবিধা।

• আপনার বাচ্চা কোথাও বেড়াতে গেলে বা স্কুলে যাবার সময়, তাদের ফোন রিয়েল টাইম ট্রাক করতে পারার সুবিধা সহ আরো রয়েছে অনেক ফিচার যা ব্যবহার করে, আপনার বাচ্চাদের উপর নজরদারি করা সম্ভব।


গুগল ফ্যামিলি লিংক এর অসুবিধা:
কোনো খারাপ দিক বা অসুবিধা খুঁজে পাওয়া সম্ভব হয়নি।

গুগল ফ্যামিলি লিংক এর ডিজাইন:
ডিজাইনের কথা বলতে যাওয়ার আগে, আপনাদের জানিয়ে রাখি, এটি একটি গুগল এর অন্যতম জনপ্রিয় মোবাইল অ্যাপস। তাই ডিজাইন এর দিক দিয়ে, অন্য সব প্যারেন্ট কন্ট্রোলার অ্যাপের থেকে বেশ এগিয়ে। ব্যক্তিগতভাবে অ্যাপ এর ডিজাইন টি আমার কাছে বেশ ভালো লেগেছে। আশা করি, আপনাদেরও লাগবে।

গুগল ফ্যামিলি লিংক এর রেটিং এবং রিভিউ:
প্লে স্টোর রেটিং 4.6/5 এবং অ্যাপ স্টোর রেটিং 4.6/5। পাশপাশি প্লে স্টোরে রিভিউ রয়েছে ১০ লাখের বেশি এবং অ্যাপ স্টোরে দেড় লাখের মতো রিভিউ রয়েছে।

গুগল ফ্যামিলি লিংক ডাউনলোড:
অ্যাপ্লিকেশনটি আপনারা দুইটি অপারেটিং সিস্টেমের জন্য ভিন্ন ভিন্ন প্লাটফর্ম থেকে ডাউনলোড করতে পারবেন।
যেমন: প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে।

[ অ্যাপটি ডাউনলোড করতে উপরোক্ত প্ল্যাটফর্মের নামের উপর ক্লিক করুন। ]

শেষ কথা:
বাচ্চাদের প্রেম, অনৈতিক কাজ, পর্নগ্রাফি এবং সহিংসতা থেকে দূরে রাখতে “গুগল ফ্যামিলি লিংক” এপসটি পিতামাতাদের জন্য আশীর্বাদ স্বরূপ। বর্তমান সময়ে পিতা-মাতারা তাদের বাচ্চাদের নিয়ে বেশ চিন্তিত হয়ে থাকেন। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, আপনার ফোনে “গুগল ফ্যামিলি লিংক” এপসটি ডাউনলোড করা থাকলে, আপনার বাচ্চা আপনার আয়ত্তের মধ্যে থাকবে। এটা আমার মন গড়া কথা নয় বরং গুগলের। তাই বাচ্চাদের ম্যানেজ এবং তাদের ফোন নজরদারিতে রাখতে, এখনই ডাউনলোড করুন “গুগল ফ্যামিলি লিংক অ্যাপ
ধন্যবাদ
Previous Post Next Post