YouTube Kids Review | বাচ্চাদের অ্যাপ

YouTube Kids Review | সম্পূর্ণ বাংলায়

ছেলে-মেয়ের প্রতি বাবা-মায়ের কর্তব্য বহু গুন বেড়ে যায়, যখন কাঙ্খিত বাচ্চার বয়স ৫ এর অধিক হয়।
কারণ: এই বয়সে একটি বাচ্চার অবচেতন মন, ধীরে ধীরে স্বয়ংক্রিয় হতে থাকে। তার পাশাপাশি আধুনিক সভ্যতার আদলে প্রতিনিয়ত প্রয়োজনীয় ডিভাইস তৈরি হচ্ছে।
যেমন, টেলিভিশন থেকে শুরু করে স্মার্টফোন পর্যন্ত। আর এই ডিভাইস গুলোর জন্যই, বাচ্চারা নতুন কিছু শিখতে পাড়ার পাশাপাশি কিছু সংখ্যক বাচ্চা রাতারাতি খারাপ ও হয়ে যাচ্ছে। খারাপ হওয়ার পেছনে সবথেকে বড় ভূমিকা রাখে ”স্মার্ট ফোন
স্মার্টফোন এমনই একটি আসক্তিকর ডিভাইস যে, এটা থেকে ছোট-বড়, মাঝারি কিংবা বৃদ্ধরাও রেহাই পাচ্ছে না। আর বাচ্চারা সবথেকে বেশি খারাপ হচ্ছে: ইউটিউবে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল দেখে।

যেহেতু স্মার্টফোন আসক্তিকর ডিভাইসের প্রথম তালিকা রয়েছে, তাই Google ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ, সর্বপ্রথম YouTube Kids জনসন্মুখে প্রকাশ করে। তখন YouTube Kids শুধুমাত্র LG, Samsung, Sony Smart Tv এর পাশাপাশি এন্ড্রয়েড টিভির জন্য Google স্বীকৃতি দেয়।
YouTube Kids ব্যবহার করার জন্য, Google ২০১৯ সালের ৩০ই আগস্ট পর্যন্ত, YouTube Kids ওয়েবসাইট আকারে ছিল।
এরপর ২০২০ সালের মে মাসের ২৭ তারিখ Apple Tv এর জন্য, প্রথমবারের মতো প্রকাশিত হয় “YouTube Kids” পাশাপাশি হংকং সহ ৬৯টি দেশে চালু হয়।

সর্বশেষ!
২০২১ সালের মার্চ মাসের ৮ তারিখ, প্রথমবারের মতো স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য প্লে স্টোরে উন্মুক্ত করে দেওয়া হয় “YouTube Kids

YouTube Kids কি?
YouTube Kids বাচ্চা থেকে শুরু করে পরিবারের যেকোনো সদস্যের জন্য, এটি একটি ১০০% নিরাপদ ভিডিও দেখার অ্যাপ। যেটা দিয়ে বাচ্চারা ইউটিউবের সাধ মেটাতে পারবে। বলতে পারেন “দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো”

YouTube Kids এর বৈশিষ্ট্য:
YouTube Kids- এ অভিভাবকরা অ্যাপসটিতে সাইন ইন করে, তাদের বাচ্চাদের জন্য আলাদা আলাদা প্রোফাইল তৈরি করতে পারবে। তার পাশাপাশি বাচ্চাদের জৈবিক চাহিদা অনুযায়ী, আলাদা আলাদা ক্যাটাগরিতে ভিডিও সিলেক্ট করে দিতে পারবে।

• অভিভাবকরা চাইলে, বয়সভিত্তিক তিন ধরনের কনটেন্ট দেখানোর সেটিং ব্যবহার করতে পারবে।
যা এরকম হয়ে থাকে:
→প্রি-স্কুল ( চার বছর বা তার চেয়ে কম)
→ছোট বাচ্চা ( ৫ বছর থেকে ৭ বছর)
→বড় বাচ্চা ( ৮ থেকে ১২ বছর)

YouTube Kids এ কনটেন্ট ব্লক করার জন্য আলাদা সুযোগ রয়েছে। মনে করুন, আপনার বাচ্চা ব্যবহার করছে “YouTube Kids
দুর্ভাগ্যবশত: আপত্তিকর কোনো ভিডিও তার সামনে চলে আসলো। আর আসা মাত্রই, আপনি নির্দিষ্ট সেই ভিডিওটি কে পার্মানেন্টলি ব্লক করে দিতে পারবেন।
এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, YouTube Kids ব্যবহার করার ফলেও, কেন Restricted বা আপত্তিকর ভিডিও সামনে আসবে?
এর উত্তরও ইতিমধ্যে Google দিয়েছে। আর উত্তরটি আমার ভাষায় আপনাদের বলছি: “আমাদের ইউটিউব সিস্টেম রোবট দ্বারা চালিত। অনেক সময় অকাঙ্খিত ভাবে YouTube Kids- এর মধ্যে Restricted বা আপত্তিকর ভিডিও আসতে পারে। এগুলো Manually পর্যালোচনা করা আমাদের পক্ষে সম্ভব হয়ে উঠে না। এর জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত ”
তবে আমার চোখে এখনো পর্যন্ত, YouTube Kids- এ কোনো ধরনের Restricted বা আপত্তিকর ভিডিও সামনে আসেনি।

YouTube Kids- এ আপনারা পাবেন Search Lock এর সুবিধা, যার ফলে অ্যাপে শুধুমাত্র অভিভাবকরা সার্চ করতে পারবে। এই ফিচারটির জন্য Restricted বা আপত্তিকর ভিডিও, আপনার সন্তান খুঁজতে পারবেনা।
এখন যদি বলেন, আমার এত ছোট বাচ্চা কিভাবে Restricted বা আপত্তিকর ভিডিও খুঁজবে?
তাহলে বলবো: ভাই! আমার একটা ৮ বছরের ভাগ্নে আছে। সেদিন পারিবারিক কথার প্রসঙ্গে, একটা গালি ব্যবহার করেছিলাম। পরে আমি ইউটিউবে গান শোনার জন্য সার্চ বারে তাকিয়ে, আমার নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। কারণ: আমি দেখছিলাম যে, আমার সেই গালিটির অর্থ খুঁজছে আমার ভাগ্নে। এরপর তাকে আদর করার পাশাপাশি, কিছু চকলেট কিনে দিয়ে। বিষয়টি জিজ্ঞেস করি এবং সর্বশেষে আমার কাছে হেরে গিয়ে, সার্চের বিষয়টি স্বীকার করে। আর আমিও হালকার উপর অর্থাৎ মনে মনে কান ধরি।

• YouTube Kids- এ রয়েছে Timer System. যার মাধ্যমে আপনার বাচ্চাকে নির্দিষ্ট সময় সীমার ভিতরে, YouTube Kids ব্যবহারের সুযোগ প্রদান করবে। এরপর YouTube Kids অটোমেটিকলি লক হয়ে যাবে। এছাড়াও এই অ্যাপে রয়েছে আরও অনেক ফিচার বা কাজ, যেগুলো এপ্লাই করে আপনার বাচ্চাকে সুন্দরভাবে পরিচালনা করতে পারবেন।

YouTube Kids পশ্চিমা দেশগুলোতে, অনেক আগেই জনপ্রিয়তার শীর্ষে।
কারণ: পশ্চিমা দেশগুলোর অভিভাবকরা, তাদের ছেলে-মেয়ের উপর প্রতিনিয়ত সার্ভে করে।

উদাহরণস্বরূপ: বাচ্চা কি খাচ্ছে না, কি খাচ্ছে, কি করছে, কি করছে না ইত্যাদি ইত্যাদি। যেখানে বাংলাদেশ বা ইন্ডিয়ার অভিভাবকরা পাঁচ বছর বয়সে, বই খাতার ভারি ব্যাগ কাঁধে তুলে দিতে ভালোবাসে।

ডাউনলোড: Youtube Kids আপনারা চাইলে ডাল করতে পারবেন, অ্যাপ স্টোর অথবা প্লে স্টোর থেকে।

ধন্যবাদ সবাইকে
Previous Post Next Post