Patient Aid Bangladesh | ওষুধের নাম ও কাজ

Patient Aid Bangladesh | ওষুধের নাম ও কাজ

চিকিৎসা শুধু বাঁচার জন্য নয় বরং সুস্থ সুন্দর জীবন যাপনের জন্য। প্রতিবছর নিম্নআয়ের দেশ এবং মধ্য আয়ের দেশ গুলোতে প্রায় পাঁচ মিলিয়ন মানুষ শুধুমাত্র চিকিৎসার অভাবে মারা যায়। এ সমস্যা কখনোই দেশগুলোর প্রধানমন্ত্রী রা রোধ করতে পারবে না বরং এক্ষেত্রে সাধারণ মানুষের একটু সচেতনাতা একান্তই কাম্য। শরীরের দেখভাল করার জন্য অনেকেই ডাক্তারের শরণাপন্ন হন। কিন্তু একজন নিম্নআয়ের মানুষ এটা কখনোই করতে পারে না। এজন্য ইন্টারনেটের কল্যাণে প্রতিনিয়তঃ তৈরি হচ্ছে বিভিন্ন সব স্বাস্থ্যবিষয়ক মোবাইল অ্যাপ। যার মাধ্যমে শরীরের যেকোন সমস্যার সমাধান এবং প্রতিনিয়ত হেলথ টিপস পাওয়া সম্ভব। আর আজকের এ আর্টিকেলের মাধ্যমে, আমি আপনাদের মাঝে একটি দেশীয় তৈরি স্বাস্থ্য বিষয়ক মোবাইল অ্যাপ শেয়ার করব। অ্যাপসটির নাম: Patient Aid.

Patient Aid/পেশেন্ট এইড কি?
এটি বাংলাদেশের অন্যতম একটি হেলথ টিপস পাওয়ার মোবাইল অ্যাপ। যার মাধ্যমে ব্যবহারকারী ঘরে বসেই স্বাস্থ্য সেবা, ওষুধের মূল্য, খাদ্য তালিকা এবং ওষুধ খাওয়ার এলার্ম সেট করতে পারে। অ্যাপসটি তৈরি করেছে স্বাস্থ্য বিষয়ক স্বনামধন্য অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান ITmedicus Solutions. এর আগেও তারা DIMS এর মত অ্যাপ তৈরি করে বেশ সাড়া ফেলে দিয়েছিল।

যেভাবে ব্যবহার করবেন Patient Aid App:
• প্রথমে প্লে স্টোর থেকে ডাউনলোড করুন Patient Aid App এবং অ্যাপস টি ওপেন করুন।

• এরপর Skip বাটনে ক্লিক করুন এবং সকল পারমিশন Allow করুন।

• এরপর ভাষা নির্বাচন করে Login বাটনে ক্লিক করুন।

• এরপর sign up বাটনে ক্লিক করে,  সকল ইনফরমেশন দিয়ে এপসটি ব্যাবহার করুন।

Patient Aid App এর বৈশিষ্ট্য/ সুবিধাসমূহ:
• দ্রুত মেডিসিন অনুসন্ধান করার সুবিধা। একই সঙ্গে বাংলা এবং ইংরেজি ভাষায় 
জেনেরিক নাম, ফর্ম, শক্তি, কোম্পানি এবং দাম সহ বিভিন্ন ওষুধের তথ্য খুঁজে পাওয়া যায়।

• নির্দিষ্ট মেডিসিনের ডিটেইলস খুঁজে পাওয়ার সুবিধা। যেমন ব্যবহার, পার্শ্ব প্রতিক্রিয়া, ডোজ, ওভারডোজ ইত্যাদি।

• আপনি কি আপনার প্রতিদিনের ওষুধ খেতে ভুলে যাচ্ছেন? উত্তর যদি হ্যাঁ হয়। তাহলে আজ থেকে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দিবে Patient Aid অ্যাপ। কারণ এই অ্যাপে রয়েছে ওষুধ খাওয়ার রিমাইন্ডার সিস্টেম। যার ফলে ওষুধ খাওয়ার সময় হলে, এপসটি নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে মনে করিয়ে দিবে। তবে এর জন্য সবার আগে আপনাকে নির্দিষ্ট ওষুধ এবং টাইম সেট করে নিতে হবে।

• ক্যালকুলেটরের মাধ্যেমে আপনার দৈনিক, সাপ্তাহিক বা মাসিক ওষুধের খরচ গণনা করতে পারবেন।

• কিছুতেই বুঝে ওঠতে পারছেন না যে, কোন ডাক্তারের কাছে যাবেন? তাহলে এখন থেকে আর কোন চিন্তা নেই। যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে Patient Aid অ্যাপ। কারণ, এই অ্যাপের মাধ্যমে খুব সহজেই আপনার নির্দিষ্ট সমস্যার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে পাওয়া সম্ভব।

• আপনার এলাকায় বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বারের বিবরণ এবং অ্যাপয়েন্টমেন্টের জন্য কল করার সুবিধা।

• নিকটতম ডাক্তার, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, ব্লাড ব্যাংক এবং ফার্মেসি খোঁজার সুবিধা। এছাড়াও থাকছে প্রতিনিয়ত হেলথ টিপস পাওয়ার একটি সুনির্দিষ্ট মাধ্যম।


Patient Aid অ্যাপ এর খারাপ দিক:
• শুধুমাত্র লোডিং সমস্যা ছাড়া আর কোন সমস্যা নেই। তবে এটি খুবই ছোট একটি সমস্যা। যা পরবর্তী সময়ে আপডেটের মাধ্যমে ফিক্স করা সম্ভব।

Patient Aid এর ডিজাইন:
অ্যাপস এর ডিজাইন বা ইন্টারফেস অনেকটাই সোজা বললেই চলে। কারন, সবার প্রথমে আমাদের এটা মাথায় রাখতে হবে যে, এটি একটি স্বাস্থ্য বিষয়ক মোবাইল অ্যাপ। যেটি সকল বয়সের কিংবা সকল শ্রেণীর লোকেরা ব্যাবহার করে। এটি মাথায় রেখেই Patient Aid কর্তৃপক্ষ এপসটি ডেভলপ করেছেন। পাশাপাশি স্বাস্থ্য কে কেন্দ্র করে এতে ব্যবহার করা হয়েছে Peacock Blue কালার, যার ফলে অ্যাপসটি দেখতে খুবই চমৎকার লাগে।

Patient Aid এর রেটিং এবং রিভিউ:
বর্তমানে এপসটি পাওয়া যাবে শুধুমাত্র প্লে স্টোরে। তাই আপনাদের মাঝে প্লে স্টোর এর রেটিং এবং রিভিউ শেয়ার করছি। অ্যাপসটির রেটিং রয়েছে 4.5/5 এবং রিভিউ রয়েছে প্রায় ৩২ হাজারেরও বেশি। তাহলে বুঝতেই পারছেন অ্যাপসটি ঠিক কতটা কাজের এবং মানুষের কত ভালোবাসা অর্জন করেছে।


Patient Aid App Download:
অ্যাপসটি আপনারা শুধুমাত্র প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

[ অ্যাপটি ডাউনলোড করতে উপরের প্লে স্টোর লেখাটির উপর ক্লিক করুন। ]

শেষ কথা:
মহান আল্লাহ তা'আলার দেয়া অশেষ নেয়ামতের ভিতর আমাদের শরীর অন্যতম। তাই এটির প্রতি অবশ্যই শ্রদ্ধা এবং যত্নশীল হওয়া উচিৎ। পাশাপাশি সম্ভব হলে ডাক্তার-এর শরণাপন্ন ও হওয়া জরুরি। কাজেই মাথায় রাখতে হবে যে, শরীর সুস্থ থাকলে ব্যাক্তি বাঁচবে। 
ধন্যবাদ
Previous Post Next Post