খুব সহজে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জানুন!

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

পাসওয়ার্ড অতি গুরুত্বপূর্ণ একটি বস্তু। বলা হয়ে থাকে পাসওয়ার্ড ঠিক ঘরের তালার মত কাজ করে থাকে। তাই পাসওয়ার্ড মনে মনে রাখার পাশাপাশি ম্যানেজমেন্ট করাও জরুরি। বিভিন্ন সময় পাসওয়ার্ড মনে রাখতে না পারার কারণে, অনেকেই পড়েন জটিলতায়। আর এ থেকে মুক্তির জন্য Forget Password এর শরণাপন্ন হন। কিন্তু মাঝে মাঝে Forget Password এর শরণাপন্ন হওয়ার ফলেও, উদ্ধার করতে পারেননা তাই পাসওয়ার্ড। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন, যেভাবে আপনার নিজের সকল প্লাটফর্মে ব্যবহারকৃত পাসওয়ার্ডগুলো দেখবেন কিংবা ম্যানেজমেন্ট করবেন। সোজা বাংলায় বললে যারা প্রতিনিয়ত এরকম প্রশ্ন করে থাকেন অর্থাৎ আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত? বা নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় কি? ইত্যাদি। আর এই বিষয়টিতে আপনাকে সহযোগিতা করবে ছোট্ট একটি মোবাইল অ্যাপস।
অ্যাপসটির নাম: LastPass Manager.

তাহলে চলুন!
দেখে নেওয়া যাক! যেভাবে LastPass Manager এ একাউন্ট খোলা থেকে শুরু করে ভালো এবং খারাপ দিক সম্বন্ধে।

LastPass Manager কি?
এটি মূলত একটি ফ্রিমিয়াম পাসওয়ার্ড ম্যানেজার। যা অনলাইনে এনক্রিপ্ট করা সকল পাসওয়ার্ড সংরক্ষণ করে। LastPass Manager সর্বপ্রথম ওয়েব এবং একে একে এক্সটেনশন ও স্মার্টফোন ভিত্তিক অ্যাপ এ রূপান্তরিত হয়। বর্তমানে জনপ্রিয় এই অ্যাপসটি আইফোন এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য দুইটি ভিন্ন ভিন্ন প্লাটফর্মে রয়েছে।



যেভাবে ব্যবহার করবেন LastPass Manager:
• সবার প্রথমে আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী অ্যাপসটি কে প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন এবং ওপেন করুন।

• এরপর Singup বাটনে ক্লিক করুন এবং ইমেইল এড্রেস, মাস্টার পাসওয়ার্ড, কনফার্ম মাস্টার পাসওয়ার্ড ও পাসওয়ার্ড মনে রাখার ক্ষেত্রে ইঙ্গিত ব্যবহার করুন। (এটি অপশনাল চাইলে ব্যবহার নাও করতে পারেন)

• এরপর Set My Password বাটনে ক্লিক করে বায়োমেট্রিক অর্থাৎ আপনার ফোনে ফিঙ্গারপ্রিন্ট থাকলে তা ব্যবহার করুন। আর সবশেষে অ্যাপসটিতে চাওয়া সকল পারমিশন এলাও করে দিন।

[ অ্যাপসটিতে একাউন্ট তৈরির পর, নিজের ইচ্ছামত কাস্টমাইজ করে নিতে পারেন। এর ফলে পাসওয়ার্ড ম্যানেজ করা বেশ সহজ। ]

কাঙ্খিত পাসওয়ার্ড যেভাবে LastPass Manager অ্যাপ এ সংরক্ষিত অবস্থায় রাখবেন:
• প্রথমে অ্যাপস টি ওপেন করুন এবং + (প্লাস) আইকনে ক্লিক করে “Password” সেকশন নির্ধারণ করুন।

• এরপর কাঙ্খিত পাসওয়ার্ড এবং পাসওয়ার্ডের সাথে সম্পৃক্ততা আছে এমন তথ্য দিয়ে “Save” বাটনে ক্লিক করুন।

[ অ্যাপসটিতে শুধুমাত্র পাসওয়ার্ড সংরক্ষণ নয় বরং ব্যাংক একাউন্টের ইনফর্মেশন থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স পর্যন্ত সংরক্ষণ করে রাখতে পারবেন। তাই অ্যাপস টি কে পাসওয়ার্ড সংরক্ষণ কাজের পাশাপাশি ভিন্ন কাজেও ব্যবহার করুন। ]
 
LastPass Manager অ্যাপ এর সুবিধা সমূহ বা বৈশিষ্ট্য:
• সকল সোশ্যাল নেটওয়ার্কের ইউজারনেম এবং পাসওয়ার্ড এনক্রিপ্ট মুডে ভল্টে সংরক্ষিত অবস্থায় রাখার সুবিধা। তাই আপনি যদি সোশ্যাল নেটওয়ার্কের সাথে জড়িত থাকেন। এক্ষেত্রে অবশ্যই ব্যবহার করুন LastPass Manager অ্যাপ।

• সোশ্যাল নেটওয়ার্ক, অ্যাপ বা নির্দিষ্ট কোন সাইট ভিজিট করার ক্ষেত্রে অটোমেটিক ভল্টে জমা থাকা ইউজারনেম এবং পাসওয়ার্ড ডিটেক্ট করে লগইন করার সুবিধা। এর ফলে আপনার কোন ওয়েবসাইট বা অ্যাপ এর পাসওয়ার্ড মনে রাখতে হবে না। শুধুমাত্র LastPass Manager এর মাস্টার পাসওয়ার্ড মনে রাখলেই হবে। বিশেষ করে এই সুবিধাটি তারা ভোগ করতে পারেন। যারা নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় বা আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত? এমন প্রশ্ন করে থাকেন।



LastPass প্রথম ডিভাইস ব্যতীত অন্য কোন ডিভাইসে পরবর্তী সময়ে ওপেন করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে sync হওয়ার সুবিধা। মনে করুন! আপনি বর্তমানে এন্ড্রয়েড ফোনে ইন্সটল করে রেখেছেন LastPass Manager অ্যাপ। কিন্তু দুর্ভাগ্যবশত আপনার ডিভাইস পাল্টাতে হচ্ছে, এ ক্ষেত্রে কোন ধরনের সমস্যা ছাড়াই এন্ড্রয়েড ফোনে ইন্সটল করা থাকা অবস্থায়, যতগুলো পাসওয়ার্ড সংরক্ষণ করেছেন তা দেখার সুবিধা। সুবিধাটি আপনাদের কাছে ছোট মনে হলেও, এটি অন্য কোন পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ প্রধান করে না। তাই এটি এই অ্যাপ এর গুরুত্বপূর্ণ একটি ফিচার।

• অ্যাপসটিতে ব্যাংক একাউন্ট, ক্রেডিট কার্ড, ইন্স্যুরেন্সের সমস্ত ইনফরমেশন সহ পাসপোর্ট সংরক্ষণ করে রাখতে পারার সুবিধা রয়েছে। এছাড়াও এই রিলেটেড আরো বেশ কয়েকটি সুবিধা রয়েছে। যেমন: ইমেইল, মেম্বারশিপ কার্ড, সোশ্যাল সিকিউরিটি নাম্বার, ডাটাবেজ, সার্ভার ইত্যাদি।

• যেকোনো অ্যাকাউন্ট কিংবা ইনফর্মেশন লক করার ক্ষেত্রে জেনারেট করতে পারবেন পাসওয়ার্ড। যা আপনার আমার পাসওয়ার্ড এর থেকে কয়েক হাজার গুণ শক্তপোক্ত হবে। তাই অ্যাপস টি কে আপনি শক্তপোক্ত পাসওয়ার্ড জেনারেট করার ক্ষেত্রেও ব্যবহার করতে পারেন।

• নিরাপদে ও সুবিধাজনকভাবে অন্যদের সাথে পাসওয়ার্ড শেয়ার করার সুবিধা রয়েছে। কারণ, গোপনীয়তার কথা মাথায় রেখে অ্যাপসটির ডেভলপাররা পাসওয়ার্ড শেয়ার করার সময়, অন্যরা যাতে না দেখতে পারে এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে আলাদা একটা ফিল্টার। এর ফলে কোন ব্যক্তির সামনে বসে ইউজারনেম বা পাসওয়ার্ড কপি করলেও, দেখতে পাবে না পাশের ব্যক্তি।

LastPass Manager এর খারাপ দিক:
নেই।

LastPass Manager এর প্রিমিয়াম ভার্শন:
অ্যাপসটি বর্তমানে দুইটি ভার্সনে ব্যবহার করা যাবে, একটি ফ্রি এবং আরেকটি পেইড বা প্রিমিয়াম। তবে প্রিমিয়াম প্যাকেজের জন্য ব্যবহারকারীকে গুনতে হবে বেশ মোটা অংকের টাকা। কিন্তু মজার ব্যাপার এটা যে, অ্যাপসটিতে প্রথম ব্যবহারকারী হিসেবে 30 দিনের জন্য একটি প্রিমিয়াম প্যাকেজ সম্পূর্ণ বিনামূল্যে প্রত্যেক ব্যবহারকারী পাবেন। যা পরবর্তী 30 দিনের পর আর ব্যবহার করা যাবে না।

[ দয়াকরে ভুলেও অ্যাপসটির ক্র্যাক ভার্সন ব্যবহার করা থেকে বিরত থাকুন। প্রিমিয়াম ভার্সনে আপনারা সকল একাউন্টের আনলিমিটেড অ্যাকসেস পাবেন। আর ফ্রি ভার্সনে শুধু মাত্র ১টি ডিভাইস, ইউজার নেম এবং আনলিমিটেড পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। ]


LastPass Manager এর পেমেন্ট মেথড:
পেপাল এবং ক্রেডিট কার্ড দিয়ে পেমেন্ট করা যাবে।

LastPass Manager অ্যাপ এর ডিজাইন:
অ্যাপসটির কাজের সাথে মিল রেখে এতে ব্যবহার করা হয়েছে কালার। একই সঙ্গে ইউজার ইন্টারফেস একদম সহজ হওয়ায় ব্যবহার করতে পারবে যেকেউ। ব্যক্তিগতভাবে অ্যাপসটির প্রত্যেকটি বিষয় বস্তু যেমন, আইকন থেকে শুরু করে কালার পর্যন্ত, আমার সবকিছুই ভালো লেগেছে। আর আশা করছি, আপনারাও আমার ব্যতিক্রম হবেন না।

LastPass Manager অ্যাপ এর রেটিং এবং রিভিউ:
রেটিং এবং রিভিউ এর দিক দিয়ে অ্যাপসটি সকলের থেকে এগিয়ে রয়েছে। বিশেষ করে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ এর মধ্য থেকে। যথাক্রমে প্লে স্টোরে 4.3/5 এবং অ্যাপ স্টোরে 4.5/5 রেটিং রয়েছে। এছাড়াও দুটি প্ল্যাটফর্ম মিলিয়ে প্রায় আড়াই লাখেরও অধিক রিভিউ রয়েছে। বর্তমানে অ্যাপসটির টোটাল ইউজার সংখ্যা 25.6+ মিলিয়ন। যা রেকর্ড করা হয়েছিল 2020 সালে।

যেভাবে ডাউনলোড করবেন LastPass Manager অ্যাপ:
অ্যান্ড্রয়েড (প্লে স্টোর)


[ আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী অ্যাপসটি ডাউনলোড করতে, উপরের প্ল্যাটফর্ম দুটি বেছে নিন। ]

শেষ কথা:
LastPass Manager অ্যাপসটি খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার জনসাধারণের সামনে উন্মুক্ত করে রেখেছে। যা আপনার আমার এবং আমাদের সবার প্রয়োজন। বিশেষ করে যারা কিভাবে ফেসবুক পাসওয়ার্ড দেখা যায়? বা আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত? এমন প্রশ্ন প্রতিনিয়ত সোশ্যাল নেটওয়ার্কের গ্রুপ কিংবা গুগলে সার্চ করে থাকেন। তারা তো অ্যাপসটি অবশ্যই অবশ্যই ডাউনলোড করবেন। আর হ্যাঁ! অ্যাপসটি নিয়ে আশা করছি, আপনাদের মনে সংকোচ বোধ কাজ করবে না যে, অ্যাপসটি হয়তো আমাদের প্রয়োজনীয় ইনফর্মেশন চুরি করছে। কারণ, জনপ্রিয় এই পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপস টি ব্যবহার করছে, AES 256-bit encryption. যা সিকিউরিটির দিক দিয়ে অনেক এগিয়ে।
ধন্যবাদ।
Previous Post Next Post