একসঙ্গে পড়ুন ২৫+ লক্ষ গল্প-উপন্যাস | Pratilipi Bengali App

একসঙ্গে পড়ুন ২৫+ লক্ষ গল্প-উপন্যাস | Pratilipi Bengali App

আমাদের দৈনিন্দ জীবনে সবারই গল্প, কবিতা কিংবা উপন্যাস পড়া উচিত কেননা, এর ফলে মৌখিক দক্ষতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। পাশাপাশি সহানুভূতি এবং দৃষ্টিভঙ্গির ও বিকাশ ঘটে। ডিজিটাল দুনিয়ায় মানুষ পা রাখার পূর্বে গল্প, কবিতা কিংবা উপন্যাস পড়ার জন্য, লাইব্রেরী বা দোকান থেকে বই সংগ্রহ করতো। কিন্তু প্রযুক্তির কল্যাণে এই সবই প্রায় বন্ধ হওয়ার পর্যায়। বর্তমানে বেশির ভাগ মানুষই গল্প, কবিতা বা উপন্যাস পড়ার জন্য অনলাইনের উপর নির্ভরশীল হয়ে গেছে। অনলাইনে এখন বিভিন্ন ধরনের গল্প, কবিতা, কমিকস, উপন্যাস এবং অডিও গল্প ফ্রিতে পাওয়া সম্ভব। আর ঠিক একই রকম একটি মাধ্যম, আজকের এই পোস্টের মাধ্যমে আমি শেয়ার করতে যাচ্ছি। যার মাধ্যমে আপনারা সম্পূর্ণ ফ্রিতে ২৫ লাখেরও বেশি গল্প, কবিতা এবং উপন্যাস পড়তে পারবেন।

Pratilipi/ প্রতিলিপি কী?
প্রতিলিপি হচ্ছে: একটি ভারতীয় অনলাইন সেলফ-পাবলিকেশন এবং অডিও বুক পোর্টাল। যাতে রয়েছে বাংলা ইংরেজি সহ সর্বমোট বারোটি ভাষা। যা ব্যবহার করে ইউজার পড়তে এবং লিখতে পারে। আরো রয়েছে আড়াই লক্ষ লেখক এর কাছ থেকে, ২৫ লাখেরও বেশি গল্প, কবিতা এবং উপন্যাস সম্পূর্ণ বিনামূল্যে উপভোগ করার সুবিধা। “প্রতিলিপি”র জন্ম হয় আজ থেকে ৭ বছর আগে অর্থাৎ ২০১৪ সালে। বর্তমানে প্রতিলিপি ভারতের সবথেকে বড় ডিজিটাল প্লাটফর্ম যা পাঠক এবং লেখকদের সংযুক্ত করে। একই সাথে IIT Bombay এর সেরা ব্যবসা আইডিয়ার জন্য, ইউরেকা পুরস্কার এবং সেরা স্টার্টআপের জন্য স্টার্টআপ লঞ্চপ্যাড অ্যাওয়ার্ড এর অন্তর্ভুক্ত হয় প্রতিষ্ঠানটি।

Pratilipi App যেভাবে ব্যবহার করবেন:
• প্রথমে আপনার ডিভাইসের জন্য অ্যাপ স্টোর অথবা প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন।

• এরপর অ্যাপ্লিকেশনটি ওপেন করে আপনার নির্দিষ্ট ভাষা সিলেক্ট করুন এবং একটি জিমেইল একাউন্ট ধারা রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

[ একাউন্ট খোলা শেষে, আপনার যাবতীয় তথ্য দিয়ে প্রোফাইল সাজিয়ে নিন। ]


Pratilipi App এর সুবিধাসমূহ:
• পৃথিবীর যেকোন প্রান্ত থেকে প্রতিলিপি অ্যাপ কে ব্রাউজ করার সুবিধা। ( নির্দিষ্টভাবে কোনো দেশকে ব্লক করা নেই )

• নিজের ছোট কিংবা বড় গল্প শেয়ার করার সুবিধা। এর ফলে আপনার গল্পগুলো খুবই অল্প সময়ের মধ্যে, লক্ষাধিক পাঠকদের কাছে পৌঁছানোর একটি সহজ মাধ্যম।

• দ্রুত সময়ে লেখক হয়ে ওঠার সুবিধা। একটি বাচ্চাকে বড় করতে যেমন একটি গ্রাম প্রয়োজন, ঠিক একইভাবে একজন লেখক হয়ে ওঠার জন্য একটি সম্প্রদায় প্রয়োজন। প্রতিলিপি মনে করে, আমাদের সবারই বলার মত একটা করে গল্প আছে। প্রতিলিপির সংলাপ-উদ্দীপক সম্প্রদায় লেখক এবং পাঠকদের একটি একক গন্তব্য প্ল্যাটফর্মে নিয়ে আসে।

• পছন্দকৃত গল্প গুলো ডাউনলোড করে, তা পরবর্তী সময়ে অফলাইনে অর্থাৎ ইন্টারনেট ছাড়াই পড়ার সুবিধা।

• পছন্দের লেখকদের পরবর্তী সময়ের গল্প সবার আগে পড়ার জন্য ফলো/ অনুসরণ করার সুবিধা।

• ১৯টি ক্যাটাগরিতে ভৌতিক, রোমান্টিক, মোটিভেশনাল গল্প সহ লক্ষাধিক গল্প পড়ার সুবিধা।

• একজন পাঠক হিসেবে যে কোন লেখক এর সঙ্গে কথোপকথন চালানোর সুবিধা।

Pratilipi App এর খারাপ দিক:
ব্যক্তিগতভাবে আমি, প্রতিলিপিতে কোন ধরনের খারাপ দেখতে পাইনি। তবে সোশ্যাল নেটওয়ার্কে ইন্টারনেট ছাড়া অ্যাপস ব্যবহার করা নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে।

Pratilipi App এর ডিজাইন:
অ্যাপ্লিকেশন এর ডিজাইন খুবই সুন্দর এবং সবকিছু গোছানো। অ্যাপটিতে মেইন কালার হিসাবে ব্যবহার করা হয়েছে লাল রং। যেটা ভালোবাসা এবং সতর্ক বার্তা প্রদান করে। এর মাধ্যমেই বোঝা যাচ্ছে যে, প্রতিলিপিতে রোমান্টিক এবং অমীমাংসিত গল্প-উপন্যাসে ভরপুর।

Pratilipi App Download:
অ্যাপ্লিকেশনটি আপনারা আপনাদের অপারেটিং সিস্টেম অনুযায়ী নির্দিষ্ট প্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করুন অর্থাৎ অ্যান্ড্রয়েডের জন্য প্লে স্টোর এবং আইওএস এর জন্য অ্যাপ স্টোর

[ অ্যাপটি ডাউনলোড করতে উল্লেখিত প্লাটফর্মের নামের উপর ক্লিক করুন। ]


Pratilipi App এর রেটিং এবং রিভিউ:
বর্তমানে প্রতিলিপির প্লে স্টোর রেটিং 4.1/5 এবং রিভিউ রয়েছে দুই লাখেরও বেশি। একই সাথে অ্যাপ স্টোরে রেটিং রয়েছে 4.8/5 এবং রিভিউ রয়েছে সাড়ে পাঁচ হাজারের কাছাকাছি।

শেষ কথা:
Pratilipi/ প্রতিলিপি এমন একটি অ্যাপ যার মাধ্যমে একই সাথে বিনোদন, শিক্ষা, মোটিভেট এবং ক্যারিয়ার তৈরি করে নেওয়া সম্ভব। যদিও ক্যারিয়ার তৈরি করে নিতে সব লেখকরা পারেন না। তবে ক্যারিয়ার তৈরি করে নেওয়ার গল্প অবিশ্বাসযোগ্য কিছু নয়। 
ব্যক্তিগতভাবে আমি মনে করি, আপনি যদি একজন রেগুলার পাঠক কিংবা লেখক হয়ে থাকেন। তাহলে একবার হলেও ব্যবহার করুন Pratilipi/ প্রতিলিপি অ্যাপ। কারণ, লেখক হয়ে থাকলে আপনি এখান থেকে ক্যারিয়ার তৈরি করে নিতে পারবেন এবং পাঠক হিসেবে আপনি প্রতিনিয়ত বিনোদন, শিক্ষা, সহানুভূতি এবং দৃষ্টিভঙ্গির বিকাশ ঘটাতে পারবেন।

ধন্যবাদ সবাইকে
Previous Post Next Post