Discord App | গেমারদের সামাজিক যোগাযোগ মাধ্যম!

Discord App | গেমারদের সামাজিক যোগাযোগ মাধ্যম!

বর্তমানে অনলাইন ভিত্তিক ভিডিও গেম বেশ আলোচিত এবং সমালোচিত। কারণ হিসেবে বিশেষজ্ঞরা মনে করেন, অনলাইন ভিত্তিক ভিডিও গেম খেলার ক্ষেত্রে দুই ধরনের মস্তিষ্কের মানুষ পাওয়া যায়।
১) যারা গেম খেলাকে কেন্দ্র করে, ভবিষ্যতে কিছু করার চিন্তাভাবনা করেন।
২) যারা শুধুই সময় পার করার ক্ষেত্রে, ভিডিও গেম খেলে থাকেন।

আজ থেকে কয়েক বছর আগে, অনলাইন ভিত্তিক ভিডিও গেমের চাহিদা বেশ একটা ছিল না। কিন্তু মহামারী করোনা ভাইরাসের ফলে, অনলাইন ভিত্তিক ভিডিও গেমের বেশ চাহিদা লক্ষ করা গেছে। কারণ, বর্তমানে করোনা ভাইরাসের প্রকোবে গোটা বিশ্ব নিস্তব্ধ। স্কুল কলেজ থেকে শুরু করে, অফিস-আদালত প্রায় সবকিছুই বন্ধের পথে।

তাই মানুষ সময় ব্যয় করতে, ভিডিও গেমের উপর হুমরি খেয়ে পড়ছে। আর ভিডিও গেম খেলার সময় অন্যান্য প্লেয়ারদের সঙ্গে কথা এবং চ্যাটিং করার জন্য, আজকাল অনেকেই ব্যবহার করছে “Discord App

Discord App অ্যান্ড্রয়েডের বেশ জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। যদিও এই অ্যাপসটি থেকে শুধুমাত্র গেমারদের সঙ্গে কথা বলা ছাড়াও, শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়িক ক্ষেত্রেও ব্যবহার করা হয়। যেহেতু গেমাররা পর্যাপ্ত পরিমাণ “Discord App” ব্যবহার করে, তাই সবাই “Discord App” কে গেমারদের অ্যাপ্লিকেশন বলেই দাবি করেন।

Discord কি?
এটি একটি অনলাইন ভিত্তিক কমিউনিকেশন করার জনপ্রিয় মাধ্যম। যা প্রায় Skype এর মত। Discord এর মাধ্যমে খুব সহজেই গেমিং গ্রুপ, শিল্পগোষ্ঠী এবং আপনার আশেপাশের বন্ধুবান্ধবদের নিয়ে, গ্রুপ তৈরি করে বিনোদন নিতে পারেন। পাশাপাশি এই অ্যাপে রয়েছে উন্নত মানের “VoIP” সিস্টেম অর্থাৎ Voice Over Internet Protocol. যার ফলে নিম্নমানের ইন্টারনেট স্পিড দিয়েও, ক্রিস্টাল ক্লিয়ার কথা বলা সম্ভব।

Discord App যেভাবে ব্যাবহার করবেন:
• প্রথমে “Discord” অ্যাপটি প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন।

• এরপর এপসটি ওপেন করুন এবং Register বাটনে ক্লিক করুন।

• এরপর Phone অথবা Email সিলেক্ট করে “Next” বাটনে ক্লিক করুন।

• এরপর Username এবং Password দিয়ে, আবারো “Next” বাটনে ক্লিক করুন।

• এরপর “Date Of Birth” দিয়ে “Create an Account” এ ক্লিক করুন এবং ক্যাপচা আসলে তা পূরণ করুন।

• সর্বশেষ ইমেইল চেক করুন এবং কোন প্রকারের কনফার্মেশন মেইল আসলে, তা ভেরিফাই করুন।

[ কনফার্মেশন মেইল শুধুমাত্র ইমেইল দিয়ে একাউন্ট খুললেই আসবে। ]


Discord App এর বৈশিষ্ট্য কিংবা সুবিধা:
• যেকোনো Discord Server এর মাধ্যমে নির্দিষ্ট অর্গানাইজেশন, ব্যবসা, শিক্ষা এবং গেমের গ্রুপ/চ্যানেলে প্রবেশ করে, অডিও-ভিডিও কিংবা চ্যাটিং করার সুবিধা।

• ভয়েস চ্যানেলগুলোতে খুব সহজেই প্রবেশ করা যায় এবং কথা না বলে অর্থাৎ “Mute” করে রেখে, অন্যদের কথাবার্তার ওপর নজরদারি রাখতে পারার সুবিধা।

• কাছাকাছি থাকার জন্য, এই অ্যাপে ব্যবহার করা হয়েছে নির্ভরযোগ্য প্রযুক্তি। Low Latency Voice এবং Crystal Clear Video এর ফলে নির্দিষ্ট ব্যক্তি কিংবা ব্যক্তিবর্গদের সঙ্গে কথা বলার সময়, মনে হবে তারা একই রুমের ভিতরে আছেন।

• আপনার আশেপাশে থাকা যেকোনো অর্গানিজেশন কিংবা গেমের চ্যানেলগুলো খুব সহজেই খুঁজে পাওয়ার সুবিধা। তবে এর জন্য আপনার ডিভাইসের লোকেশন অবশ্যই “অন” রাখা প্রয়োজন।

• চ্যাটিং করার সময় যেকোনো ছবি কনভার্ট করে, ইমোজি আকারে অন্য সব বন্ধু-বান্ধবদের কাছে পাঠানোর সুবিধা।

• কনভারসেশন চলাকালীন গ্রুপের মধ্যে ছবি, অডিও, ভিডিও সহ যেকোন কিছু শেয়ার করার সুবিধা। তার পাশাপাশি শেয়ারকৃত “ফাইল” পিন করে রাখার সুবিধা।

• নিজস্ব গ্রুপের জন্য আলাদা ভাবে মডারেটর যুক্ত এবং নতুন মেম্বার যুক্ত করার জন্য এক্সেস নেয়ার সুবিধা। এছাড়াও “Discord” এ পাবেন বিভিন্ন সুযোগ-সুবিধা। যা ব্যবহার করে আপনার কমিউনিটি আরো বড় করতে সাহায্য করবে।


Discord App এর খারাপ দিক:
আপনি জেনে অবাক হবেন যে, এখনো পর্যন্ত Discord App এর কোন প্রকারের খারাপ দিক খুঁজে পাওয়া সম্ভব হয়নি। তবে অনেক বাবা-মা মনে করেন যে, তাদের ছেলেমেয়েরা ক্রমশই “Discord” এর ভীতর বিলীন হয়ে যাচ্ছে। আর এটা মোটেও বিশ্বাসযোগ্য নয়। কারণ: যারাই বর্তমানে অনলাইন ভিত্তিক ভিডিও গেম খেলে, তারাই সবথেকে বেশি ব্যবহার করে “Discord
এর অন্যতম একটি কারণ হলো: খুব সহজেই বড় বড় গেমারদের সঙ্গে Low Latency Voice এবং Crystal Clear Video এর মাধ্যেমে কথা বলা সম্ভব। যা অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে কখনোই সম্ভব নয়।

Discord App এর সাবস্ক্রিপশন:
প্ল্যান নাম: Discord Nitro
দাম এবং মেয়াদ: $৯.৯৯ (মাস) এবং $৯৯.৯৯ (বছর)

Discord Nitro এর সুবিধা:
• কাস্টম ইমোজি এবং এনিমেটেড ব্যবহারের সুবিধা।

• ব্যক্তিগত প্রোফাইলে কাস্টম এভাটার এবং ট্যাগ ক্লেইম করার সুবিধা।

• একসাথে দুটি সার্ভার বুস্ট করার সুবিধা। (Up To 30% Extra Boost)

Profile Badge এবং ২৪ ঘন্টা কাস্টমার কেয়ারের সঙ্গে কথা বলার সুবিধা।

• সর্বোচ্চ ১০০ এমবি পর্যন্ত, যেকোনো ফাইল সেন্ড করার সুবিধা।

• হাই রেজুলেশনে ভিডিও দেখা, লাইভ স্ট্রিমিং এবং স্কিন শেয়ার করার সুবিধা।

Discord App এর রেটিং:
অ্যাপসটির বর্তমান প্লে স্টোর রেটিং 4.5★ এবং অ্যাপ স্টোরে রয়েছে 4.8★

Discord App ডাউনলোড:
অ্যাপসটি আপনারা দুটি প্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করতে পারবেন অর্থাৎ প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে।

শেষ কথা:
আপনার নির্দিষ্ট গেমিং, শিক্ষা কিংবা ব্যবসা প্রতিষ্ঠানকে কয়েক গুণ বড় করতে, ব্যবহার করতে পারেন “Discord”। কারণ হিসেবে অনেকেই মনে করেন যে, Discord প্রথমত অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে সম্পূর্ণ ভিন্ন। তার পাশাপাশি “Discord” এর মাধ্যমে গ্রুপ তৈরি করে, Low Latency Voice এবং Crystal Clear Video এর ফলে, কথোপকথন আদান-প্রদান করতে কোনো প্রকারের ঝামেলা পোহাতে হয় না।

তাই ব্যক্তিগতভাবে আমি মনে করি!
গেমিং, শিক্ষা কিংবা ব্যবসা প্রতিষ্ঠানিক ব্যাপারে “Discord” আগামীতে বেশ বড় ভূমিকা পালন করবে।

ধন্যবাদ সবাইকে
Previous Post Next Post