তাড়াতাড়ি ঘুমানোর নিনজা টেকনিক ২০২২

তাড়াতাড়ি ঘুমানোর নিনজা টেকনিক ২০২২

ঘুম মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। কারণ, একজন ব্যক্তি না ঘুমিয়ে কখনোই বেঁচে থাকতে পারে না। এজন্য ঘুম কে বেশি প্রাধান্য দেওয়া বুদ্ধিমানের কাজ। আজকাল অনেকেই মানসিক কিংবা শারীরিক সমস্যার কারণে, সঠিকভাবে ঘুমাতে পারেন না। তাই বিভিন্ন ধরনের মেডিসিনের শরণাপন্ন হন। এতে একটা পর্যায়ে স্নায়ু বেশ ক্ষতিগ্রস্ত হয়, যার ফলস্বরূপ অনেক সময় মৃত্যু পর্যন্ত ঘটে।
আচ্ছা! কেমন হয় যদি মেডিসিনের সহযোগিতা ছাড়াই প্রতিদিন সুন্দর একটি ঘুম হয়? উত্তরটি হয়তো অনেকেই বলবেন; খুব ভালো হয়। তাইতো আজ আমি এই আর্টিকেলের মাধ্যমে শেয়ার করতে যাচ্ছি, একটি ব্যতিক্রমধর্মী মোবাইল অ্যাপস।
অ্যাপটির নাম: Calm

Calm কি?
এটি একটি Award Winning Mindfulness মোবাইল অ্যাপস। যা Android, IOS এবং ডেক্সটপে ব্যবহার করা সম্ভব। সর্বপ্রথম অ্যাপসটি তৈরি হয়েছে 2012 সালে, এর পরপরই অ্যাপসটিতে অসংখ্য সাধারণ গ্রাহক আসা শুরু করছে। যা বর্তমানে ১০০+ মিলিয়নে এসে ঠেকেছে। পাশাপাশি প্রতিদিন ১লাখ নতুন ব্যবহারকারী যুক্ত হচ্ছে: Calm App এ।

যেভাবে ব্যবহার করবেন Calm App:
• প্রথমে প্লে ষ্টোর অথবা অ্যাপ স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করুন।

• এরপর অ্যাপস টি ওপেন করে “Better Sleep” সিলেক্ট করে “Continue” বাটনে ক্লিক করুন। 

• এরপর আপনার কাছে কিছু ব্যক্তিগত প্রশ্ন জিজ্ঞেস করবে তার উত্তর দিন।

• এরপর আপনার জিমেইল অ্যাকাউন্ট সিলেক্ট করে এপসটি ব্যাবহার শুরু করুন।

Calm App এর সুবিধা বা বৈশিষ্ট্য:
• প্রতিদিন একটি করে নতুন Meditation Music পাবার সুবিধা। যা মাত্র 10 মিনিট দীর্ঘ এবং আপনাকে কাজ বা অধ্যয়ন করতে বা ঘুমানোর আগে শান্ত হতে সাহায্য করে।

• ১০০টির বেশী ঘুমের গল্প শুনতে পাওয়ার সুবিধা। যা আপনাকে তাড়াতাড়ি ঘুমাতে সহযোগিতা করবে।

• প্রতিনিয়ত মনকে শিথিল করতে রয়েছে শীর্ষ শিল্পীদের গান। যা প্রত্যেক সপ্তাহে বাড়তে থাকে।

• সংক্ষিপ্ত ভিডিওর মাধ্যমে শরীর ও মন সতেজ রাখার সুবিধা।

• আপনার ধ্যান অনুশীলন শুরু করতে, জীবন-পরিবর্তনকারী ৭দিনের এবং ২১দিনের প্রোগ্রামগুলি উপভোগ করার সুবিধা। যা বিশ্ব-বিখ্যাত বিশেষজ্ঞদের দ্বারা সার্টিফাইড।

• স্নায়ুকে শান্ত করার জন্য এতে রয়েছে ৩০ টির বেশী ন্যাচারাল শব্দ। এগুলো আপনার স্নায়ু এবং ঘুমাতে সাহায্য করে।


Calm App এর খারাপ দিক:
অ্যাপটিতে কোন খারাপ দিক খুঁজে পাওয়া যায়নি। কিন্তু অনেকের দ্বিমত রয়েছে যে, অ্যাপটিতে পেইড একটি সাবস্ক্রিপশন রয়েছে। তবে আপনারা কোন প্রকারের চিন্তা করবেন না। আমি আপনাদের জন্য একটি প্রিমিয়াম অ্যাপ নিচে শেয়ার করে রেখেছি। আপনারা প্লে স্টোরে না গিয়ে, আমার দেয়া গুগল ড্রাইভের লিংক ব্যবহার করে Calm App টি ডাউনলোড করুন।

Calm App এর ডিজাইন:
ব্যক্তিগতভাবে আমার কাছে ডিজাইনটি একটু খটকা মনে হয়েছে। তবে দুই একবার ব্যবহার করলে, আশা করি আপনারা কোন ভোগান্তি পোহাবেন না।


Calm App এর রেটিং এবং রিভিউ:
 অ্যাপসটির রেটিং এবং রিভিউ বেশ ভালো অবস্থানে রয়েছে। যথাক্রমে প্লে স্টোরে 4.0/5 এবং 4.8/5 রেটিং রয়েছে। একই সাথে প্লে স্টোরে সাড়ে চার লাখের মতো রিভিউ এবং অ্যাপ স্টোরে ১.৪ মিলিয়নের বেশি রিভিউ আছে।
 
Calm App Download:
প্রিমিয়াম ভার্সনটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন।

[ অ্যাপস টি ডাউনলোড এর পূর্বে অবশ্যই আপনার কাঙ্খিত ব্রাউজারে জিমেইল সাইন ইন করুন। ]

শেষ কথা:
জনপ্রিয় এই অ্যাপসটির মূলত তিন প্রকারের কাজ: Meditate, Sleep এবং Relax. আপনাদের আমি একটু সোজা বাংলায় বলে দিচ্ছি, অ্যাপসটি ঠিক কি কাজে ব্যবহার করবেন। এই যেমন ধরুন আপনার রাতে ঘুম আসছে না, সে ক্ষেত্রে অ্যাপটি ওপেন করে Sleep Sound অথবা গল্প গুলো হেডফোন দিয়ে শুনুন। এর ফলে আপনার ঘুম অনেক তারাতারি আসবে। এই অ্যাপস এর প্রত্যেকটি সাউন্ড সাইকোলজিস্ট দের নির্দেশনায় তৈরি হওয়ায়, এটি বেশ কার্যকর। রাতে যদি আপনার সঠিক ভাবে ঘুম না আসে, সেক্ষেত্রে একবার হলেও ব্যবহার করুন Calm App.

ধন্যবাদ
Previous Post Next Post