বাইকারদের প্রয়োজনীয় ৫টি মোবাইল অ্যাপ | Appdorkar

বাইকারদের প্রয়োজনীয় ৫টি মোবাইল অ্যাপ | Appdorkar

আসসালামু আলাইকুম!
কেমন আছেন সবাই? আশা করছি, মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে খুবই ভালো আছেন। আজ আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি, বাইকারদের প্রয়োজনীয় ৫টি মোবাইল অ্যাপ। যা আপনার বাইক রাইডিং এর সময় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

নাম্বার ৫: Google Maps
বর্তমান সময়ে বাইক নিয়ে দূরবর্তী স্থানে ঘুরতে যাওয়ার ট্রেন্ড চলছে। তাই আপনিও যদি এই পথের পথিক হয়ে থাকেন। তাহলে আপনার স্মার্টফোনে ডাউনলোড করা অবস্থায় পরে থাকা Google Maps অ্যাপ্লিকেশনটি ব্যবহার করুন। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে খুব সহজেই ট্রাফিক, রেস্টুরেন্ট, হসপিটাল, ফায়ার সার্ভিস, স্থানীয় পর্যটন কেন্দ্র সহ ২২০ টিরও বেশি দেশের লোকেশন নেভিগেট করা সম্ভব।


নাম্বার ৪:Evernote
বাইক রাইডিং এর সময় নিজের কাছে বাইক রিলেটেড সকল ডকুমেন্টস রাখা খুবই জরুরি। কিন্তু অনেকে মনের ভুলে ডকুমেন্টস সঙ্গে রাখতে ভুলে যান। এ সমস্যা রোধে আপনাকে সহযোগিতা করবে, স্মার্টফোনের জনপ্রিয় মোবাইল অ্যাপ্লিকেশন Evernote. ডকুমেন্টস স্ক্যান করে রাখা থেকে শুরু করে নোট, প্রতিদিনের টাস্ক, গুরুত্বপূর্ণ ভয়েস রেকর্ড সহ এই অ্যাপের রয়েছে আরো অ্যাডভান্স কিছু কাজ। যা আপনার দৈনন্দিন জীবনে বা বাইক রাইডিং এর পথে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


[ বাইকের অরজিনাল ডকুমেন্টস সব সময় নিজের কাছে রাখুন, বিশেষ করে যখন বাইক রাইড করবেন। ]

নাম্বার ৩: ভ্রমণ গাইড
এক জায়গা থেকে অন্য জায়গায় বেড়াতে কিংবা ঘুরতে যাওয়ার পূর্বে, অবশ্যই সেই জায়গা সম্বন্ধে ধারণা রাখা বুদ্ধিমানের কাজ। বর্তমান সময়ে ইন্টারনেটের ভিত্তিতে এই কাজটি একদম সহজ হওয়া সত্ত্বেও, অনেকেই পড়েন বিপাকে। এর প্রধান কারণ হচ্ছে, যে জায়গা থেকে ধারণা নেওয়া সম্ভব, সেই জায়গায়ই ভুল ইনফরমেশনে ঠাসা। তাহলে এখন উপায়? উপায় একটাই আর সেটি হচ্ছে; চোখ বুজে ডাউনলোড করে নিন “ভ্রমণ গাইড” মোবাইল অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেশের ৬৪ জেলা, জনপ্রিয় দেশগুলো, ভ্রমণ প্ল্যান, হোটেল/রিসোর্ট, থাকা-খাওয়া সহ ভ্রমণ এর সকল ভ্যালিড ইনফর্মেশন প্রধান করে এ অ্যাপ। কাজেই দূরে কোথাও বাইক নিয়ে ভ্রমণে গেলে, অবশ্যই সবার আগে “ভ্রমণ গাইড” মোবাইল অ্যাপ্লিকেশন টি ফোনে ইন্সটল করে রাখুন।



নাম্বার ২: Zantrik
অনেক সময় দূরবর্তী যাত্রার মাঝপথে বাইক নষ্ট হওয়ার ঘটনা প্রায়ই ঘটে। এজন্য অনেকেই বিপাকে পড়েন কিংবা অনেকে আবার নিজেই মেরামত করেন। কিন্তু কি হবে যদি আপনি নিজে মেরামত করতে না পারেন? হয়তো অনেকেই বলবেন, বাইক সারানোর নির্দিষ্ট পয়েন্ট বা গ্যারেজে নিয়ে যাব। এবার আমি বলি! মনে করুন, আপনি শহরের খানিকটা দূরে, নিজে বাইক মেরামত করতে পারেন না এবং পাশাপাশি আপনার বাইক সম্পূর্ণরূপে নষ্ট। এক্ষেত্রে?
হয়তো, এখন আপনার কাছে উত্তর নাও থাকতে পারে। তবে আপনি জেনে অবাক হবেন যে, যদি আপনার গাড়ি কিংবা বাইক এরকম মাঝপথে নষ্ট হয়ে থাকে। তাহলে কপালে চিন্তার ভাঁজ না ফেলে, এখই ডাউনলোড করুন Zantrik মোবাইল অ্যাপস। কারণ, এই অ্যাপের মাধ্যমে গ্যারেজ খোঁজা থেকে শুরু করে, গাড়ি বা বাইক নষ্ট হওয়া জায়গায় অভিজ্ঞ মেকানিক এনে সকল ধরনের মেরামতের কাজ করানো যায়।



নাম্বার ১: Zello PTT Walkie Talkie
বাংলাদেশের সকল সড়ক দুর্ঘটনা গুলো সংকলন করে বুয়েটের এআরআই ও নিসচা। নিসচার এক জরিপে দেখা গেছে, ২০২০ সালে দেশের মোট (খাতা কলমে উঠানো) সড়ক দুর্ঘটনার সংখ্যা ৩ হাজার ২৩২টি, যার ৩৫% শতাংশ বা ১ হাজার ১২৭টি মোটরসাইকেল দুর্ঘটনা। আর এসব দুর্ঘটনা ঘটার পেছনে সবথেকে বড় ভূমিকা পালন করেছে, বেপরোয়া গতি এবং বাইক রাইডিং করা অবস্থায় ফোনে কথা বলার কারণ। তাই যৌথভাবে বাইক রাইডিং করার সময় ফোনে কথা না বলে, Zello PTT Walkie Talkie অ্যাপটি ডাউনলোড করে হুবহু ওয়াকি টকির মত কথা বলুন। এর ফলে অনেকটাই দুর্ঘটনা রোধ করা সম্ভব।


শেষ কথা:
উপরের উল্লেখিত মোবাইল অ্যাপ গুলো আপনাকে বাইক রাইডিং এর সময় অনেকটা হেল্প করবে। তাই আপনি যদি একজন বাইক রাইডার হয়ে থাকেন, তাহলে অবশ্যই ব্যাবহার করুন উপরের অ্যাপ গুলো।
ধন্যবাদ
Previous Post Next Post